Views: 92

অনিশ্চিত যাত্রী:

একটি যাত্রী বোঝাই রেলগাড়ি, ছুটে চলেছে আপন গতিতে। প্রতিটি যাত্রী নিজের নিয়েই ব‍্যস্ত। কেউ খবরের কাগজ নিয়ে, কেউ উপন‍্যাসের নির্দিষ্ট একটি পর্বে তর্জনী রেখে সবে বন্ধ করেছেন বইটি, কেউ শিশুকে ঘুম পাড়াচ্ছেন, কেউ উদাস হয়ে জানলার পানে তাকিয়ে আছেন। কেউ হয়তো কায়দা করে ঘুম দিচ্ছেন এই ফাঁকে। কিছু দুরে কয়েকজন ছেলে-ছোকরা আন্তাকসারির মজলিসে ঢুবে আছে।

হঠাৎ ট্রেনের গতি-প্রকৃতি বেশ অস্বাভাবিক মনে হতে লাগল যাত্রীদের! একটা চাপা গুঞ্জরন শুরু হলো তাদের মধ্যে। কর্মরত রেল কর্মচারী জানালেন, -“নিয়ন্ত্রণ হারিয়ে যাচ্ছে ক্রমশ, তাই ট্রেনের স্পিড ক্রমশই বেড়ে চলেছে।অনেক চেষ্টা করছি। আশা করি কিছুক্ষনের মধ‍্যেই সব স্বাভাবিক হয়ে যাবে।আপনারা উত্তেজিত হবেননা, উত্তেজনা ছড়াবেন না।”

এই ভয়ংকর পরিস্থিতির মোকাবেলা করতে হবে সকলকেই কাঁধে-কাঁধ মিলিয়ে। সকলেই ভগবানকে ডাকছে আর রেল কর্তৃপক্ষের কাছে আস্বস্ত বাক‍্যের আশা করছে।

হঠাৎ রেল কর্তৃপক্ষ থেকে ঘোষণা করা হলো,- “আপনাদের সহযোগিতা আমাদের একমাত্র কাম্য, আপনারা পাঁচ মিনিট ধরে হাততালি দিন, থালা বাজান, মোমবাতি জ্বালান তাহলেই সব ঠিক হয়ে যাবে।” এও কি সম্ভব? এই ঘোষণায় হতাশ হন অনেকেই, অনেকেই মনে করছেন হয়তো আর সত‍্যিই কিচ্ছু করার নেই, এই চরম সত্য সোজাসুজি বলতে চাইছেন না হয়তো!অনেকে আবার এমন ঘোষণার পিছনে থাকা সুউচ্চ দর্শন ও গভীর মনোস্তাত্তিক ভিত্তিকে উপলব্ধি করলেন। অনেকে আবার শেলিব্রেটও করছেন। কিন্তু কেউই জানেনা তাদের ভবিষ্যত কি।

———————————– সমাপ্ত ———————————

অনিশ্চিত যাত্রী, anichit jatri, anichit , jatri, sutirtha, sutirtha chakraborty, kobita, choto kobita

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

About Post Author

13 thoughts on “অনিশ্চিত যাত্রী

  1. দারুন… গল্পটি ভীষণ ভালো লাগলো…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *