Affiliate Marketing কি আলিবাবা গুহা

3

Affiliate Marketing আজকের দিনে আলিবাবা গুহার থেকেও বড় হয়ে দাঁড়িয়েছে। কেন? আসতে আসতে বুঝতে পারবেন।

 

পড়তে থাকুন।

 

YouTube search করলে প্রচুর প্রচুর Video বা Vlog পেয়ে যাবেন, যেখান থেকে আপনি এটা বুঝে যাবেন যে Affiliate Marketing করতে পারলেই কিছুদিনের মধ্যেই প্রচুর টাকার মালিক হওয়া যায়। এমনকি Payment proof ও অনেকে দেখান। অনেক বাড়ি, গাড়ি, Flat আরও কতকিছু কিনে ফেলেছেন, যারা এই profession -এর সাথে যুক্ত। আপনিও শিখুন আর তারপর থেকেই প্রচুর টাকা রোজগার করার সুযোগ পেয়ে যান। যদি free হয় তাহলে ঠিক আছে, আর যদি payment করে করতে হয় তাহলে ভালো করে খোঁজ খবর করেই শেখা দরকার।

 

তার আগে Affiliate Marketing সর্ম্পকে আরোও ভালো করে জেনে নি।

Affiliate Marketing একটা way of promotion । Word of Mouth সর্ম্পকে অনেকেই জানি। কেউ আপনাকে কোন product বা service সর্ম্পকে recommended করলে আপনি সেই product বা service টা নিতে পছন্দ করেন। আর advertise এর দুনিয়ায় এই জিনিষের ওপর ভিত্তি করে সব business দাড়িয়ে আছে। কোন বড়ো celebrity আপনার services বা product সর্ম্পকে বলছে, আর আপনি সেটা কিনে ফেলেছেন। এটাই হল word of mouth (WOM)।

 

Affiliate Marketing ও অনেকটাই ওই রকমই, না এটাকেই Affiliate Marketing বলে। তবে Digitally। ধরুণ, আপনি কোন online store থেকে কিছু কিনে সেই link টা আপনার friend কে দিয়ে ওই link থেকে কিছু কিনতে order করতে বললেন, আপনি link টা share করেছিলেন বলে আপনি একটা commission পাবেন। শুধু লিংক দিলেই হবে না, আপনাদের profile বানাতে হবে, প্রোফাইল verify ও করতে হবে। আরও অনেক কিছু, সেটা next blog-এ বলবো। বড় বড় YouTuber রা তাদের video তে এই ধরনের ads এর মাধ্যমে earning করেন। আমি নিজেও আমার YouTube channel -এ এই ধরণের ads মাধ্যমে earning করি। আমার YouTube channel -এ link CLICK HERE

 

যাই হোক, আপনি এই commission টাই Affiliating marketing। আবার এখন শুধুমাত্র refer করলেও commission পাওয়া যায়। কিন্তু এটা অবশ্যই মাথায় রাখবেন যে commissionএই টা খুবই অল্প টাকা। এই পদ্ধতি বা technology থেকে কেউই কিছুদিন এর মধ্যে প্রচুর রোজগার করতে পারে না।

 

কত টাকা পাওয়া বা রোজগার করা যায় আর কি ভাবে পাবেন?

এবার জেনে নিন কত টাকা রোজগার হতে পারে। এখনকার প্রায় প্রতিটি website বা company Affiliate Marketing বা referral এর সুবিধা দেয়। তাতে তাদের marketing ও হয় আবার income ও করে। এবার দেখি কত টাকা রোজগার হতে পারে। চলুন মেনেনি আপনি যে product এর Affiliate Marketing করছেন সেই product এর দাম 1000 টাকা company 10% to 20% commission রেখে বাকিটা seller কে pay করে দেয়। আর 1% to 5% commission Affiliate Marketer রা পায়। আর এই amount খুবই কম হয়।

Calculation

1000 x 20 / 100 = 200 company commission

800 টাকা seller পায় এর উপর GST পরবে

Company Commission-এর উপর 200 x 5 / 100 = 10 -এর উপর GST পরবে

 

তাও product অনুযায়ী commissionও different হয়।এখন প্রায় সমস্ত company Affiliate Marketing সাহায্যে নিজেদের Business Promotion করে। এর সাহায্যে কম খরচে খুব ভালো promotionকরা যায়। সবথেকে বেশি  commission software company রা দিয়ে থাকে।

 

কাদের করা উচিত

Affiliate Marketing থেকে টাকা earning করা যায়, কিন্তু সেটা প্রচুর নয়। যারা professional, student বা টুকটাক extra income করতে চান তাদের জন্য খুব ভালো। হাত খরচের টাকা উঠে আছে, আর একটু সময়, আর একটু technical skill কে কাজে লাগিয়ে করলে হয়তো saving-এর জন্য রোজগার হতে পারে। কিন্তু বাড়ি গাড়ি কেনার মতো নয়। আর যদিও হয় সেটা ২ – ৫ মধ্যে তো নয়ই। তবে passive income, বা বিশেষ কিছু না করে ছোট রোজগারে জন্য খুবই ভালো। বিশেষ করে ছাত্র বয়সে।

 

কোথায় থেকে করা যায়?

আজকে প্রচুর company Affiliate Marketing service provide করে। গুগল (goolge ) search করলেই পেয়ে যাবেন। কোম্পানির নাম আর তার সাথে Affiliate লিখে সার্চ করলেই links পেয়ে যাবেন। কিন্তু ভালো করে T&C (Terms & Condition’s) পরে তারপরেই apply বা sign up করবেন।

এছাড়াও কিছু কোম্পানি নাম আমি উল্লেখ করে দিচ্ছি নিচে Amazon, Flipkart, Softweb

 

সব কাজেই খাটুনী আছে, পরিশ্রম করতে হয়। যদি প্রোডাক্ট shearing করে কোটি কোটি টাকা রোজগার হতো তাহলে বড় বড় কোম্পানি, শিল্পপতিরা Affiliate Marketing মাধ্যমেই রোজগার করতো। আপনাদের কি মনে হয়, কমেন্ট (comment) করে জানান

আরো পড়ুন

Affiliate Marketing কি আলিবাবা গুহা

What’s your Reaction?
+1
2
+1
7
+1
7
+1
5
+1
0
+1
0
+1
0

About Post Author

3 thoughts on “Affiliate Marketing কি আলিবাবা গুহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *