ভবিষ্যৎ Edge Computing?

cloud computing-এর পর, গত এক দশক ধরে আইটি বিশ্বে দোলা দিচ্ছে। এখন সময় এসেছে যখন এজ কম্পিউটিং গতি বাড়াচ্ছে, যেহেতু আমরা IoT (Internet of things) এবং 5G নেটওয়ার্কের আবির্ভাব দেখছি।

Edge Computing কি?

তাই Edge Computing আসলে কি? Edge Computing হল একটি বিতরণকৃত কম্পিউটিং উদাহরণ যা কম্পিউটেশন এবং ডেটা স্টোরেজকে ডেটার উৎসের কাছাকাছি নিয়ে আসে। এই অ্যালগরিদম প্রতিক্রিয়া সময় উন্নত করবে এবং ব্যান্ডউইথ সংরক্ষণ করবে। এজ কম্পিউটিং এর রুট কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক থেকে বেড়েছে যা 1990 এর দশকের শেষের দিকে তৈরি করা হয়েছিল এজ সার্ভার থেকে ওয়েব এবং ভিডিও কন্টেন্ট শেয়ার করার জন্য যা ব্যবহারকারীদের কাছে ছড়িয়ে পড়েছিল। বিংশ শতাব্দীর গোড়ার দিকে, এই নেটওয়ার্কগুলি প্রান্ত সার্ভারগুলিতে অ্যাপ্লিকেশন এবং উপাদানগুলি হোস্ট করার জন্য তৈরি করা হয়েছিল, যা তাদের প্রথম বাণিজ্যিক প্রান্ত কম্পিউটিং পরিষেবাতে পরিণত করেছিল।

এজ এবং ক্লাউড কম্পিউটিং এর মধ্যে পার্থক্য?

এজ কম্পিউটিং সময় সংবেদনশীল ডেটা প্রক্রিয়া করে, কিন্তু ক্লাউড কম্পিউটিং সময় সংবেদনশীল ডেটা প্রক্রিয়া করে না। দূরবর্তী অবস্থানে, প্রান্ত কম্পিউটিং ক্লাউড কম্পিউটিংয়ের চেয়ে ভাল কারণ একটি কেন্দ্রীভূত অবস্থানে সীমিত বা কোন সংযোগ নেই। এজ কম্পিউটিং মূল্যবান কারণ এটি শিল্প ও এন্টারপ্রাইজ ব্যবসার জন্য নতুন এবং উন্নত উপায় তৈরি করে যাতে কর্মক্ষমতা এবং নিরাপত্তা সর্বাধিক হয়, সমস্ত মূল ব্যবসায়িক প্রক্রিয়া স্বয়ং অপারেট করা যায় এবং “সর্বদা চালু” উপলব্ধতার গ্যারান্টি দেয়।

এজ কম্পিউটিং এর অসুবিধা?

পেশাদারদের মতো, এজ কম্পিউটিংয়ের জন্যও কিছু অসুবিধা রয়েছে। এজ কম্পিউটিং একটি স্থানীয় স্তরে ডেটা প্রক্রিয়াকরণ এবং স্টোরেজের জন্য আরও সুযোগ দেয়, কিছু ভৌগলিক অঞ্চলগুলি একটি অসুবিধার মধ্যে থাকবে কারণ যখন এটি প্রান্ত বাস্তবায়নের ক্ষেত্রে আসে। যেসব এলাকায় কম লোক বাস করে বা কম আর্থিক বা প্রযুক্তিগত সংস্থান সহ, নেটওয়ার্কের মধ্যে কেবলমাত্র কম প্রান্ত ডিভাইস এবং স্থানীয় সার্ভারগুলি উপলব্ধ হবে। প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে যে ক্ষেত্রগুলি একই রকম সেগুলিতে কিছু দক্ষ আইটি পেশাদারও থাকবে যারা স্থানীয় প্রান্ত নেটওয়ার্কের ডিভাইসগুলি পরিচালনা করতে পারে। এই অল্প সংখ্যক আইটি পেশাদাররা শুরুতে অল্প নেটওয়ার্ক পরিকাঠামো আছে এমন এলাকায় অত্যাধুনিক নেটওয়ার্ক মডেল তৈরি করবে বা তৈরি করবে। ফলস্বরূপ, ঐতিহাসিকভাবে দরিদ্র, অশিক্ষিত বা জনবসতিহীন এলাকাগুলি গত দশকের মতোই থাকতে পারে এবং এই সর্বশেষ প্রযুক্তিগুলি ব্যবহার করতে সক্ষম হবে না।

এজ কম্পিউটিং এর ব্যবহার?

বাস্তব সময়ে ব্যবহৃত এজ কম্পিউটিং এর অনেক উদাহরণ রয়েছে।

  1. ম্যানুফ্যাকচারিং নিরীক্ষণ করতে, রিয়েল-টাইম অ্যানালিটিক্স সক্ষম করতে এবং প্রোডাকশনের ত্রুটিগুলি খুঁজে বের করতে এবং পণ্য উত্পাদনের মান উন্নত করতে এজ কম্পিউটিং কার্যকর হতে পারে। ফলস্বরূপ, নির্মাতারা দ্রুত এবং আরও সঠিক ব্যবসায়িক সিদ্ধান্ত নিতে পারে।
  2. এজ কম্পিউটিং এর সাহায্যে সাইট ক্যামেরা এবং অন্যান্য বিভিন্ন সেন্সর থেকে ডেটা একত্রিত ও বিশ্লেষণ করা এখন সম্ভব। ফলস্বরূপ, কর্মক্ষেত্রের অবস্থা পর্যবেক্ষণ করা এবং কর্মচারীরা প্রতিষ্ঠিত নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করছে কিনা তা নিশ্চিত করা সম্ভব। বিশেষ করে নির্মাণ সাইট বা তেল রিগ এ এই ধরনের কর্মের প্রয়োজন।
  3. স্বাস্থ্যসেবা শিল্পে, বিভিন্ন ডিভাইস এবং চিকিৎসা সরঞ্জাম থেকে বিপুল পরিমাণ রোগীর তথ্য সংগ্রহ করা হয়। এখান থেকে এজ কম্পিউটিং স্বাভাবিক ডেটা উপেক্ষা করতে পারে এবং স্বাভাবিক ডেটা সনাক্ত করতে পারে যাতে রোগীদের রিয়েল টাইমে স্বাস্থ্য সংক্রান্ত ঘটনা এড়াতে সাহায্য করার জন্য তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া যেতে পারে।
  4. স্বায়ত্তশাসিত পরিবহনে অবস্থান, রাস্তার অবস্থা, ট্র্যাফিক অবস্থা এবং যানবাহন সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয় এবং গাড়িটি চলমান থাকাকালীন এটিকে একত্রিত করা এবং বাস্তব সময়ে বিশ্লেষণ করা উচিত। এই অবস্থায়, এজ কম্পিউটিং একটি প্রধান ভূমিকা পালন করতে পারে।

সফটওয়েব ডেভেলপমেন্ট টেকনোলজিস দল তাদের বিভিন্ন নতুন প্রকল্পে এজ কম্পিউটিং ব্যবহার করা শুরু করেছে।

আরো পড়ুন

https://www.facebook.com/srijoni

ভবিষ্যৎ Edge Computing?

English Version

What’s your Reaction?
+1
2
+1
0
+1
0
+1
0
+1
2
+1
0
+1
0

About Post Author

1 thought on “ভবিষ্যৎ Edge Computing?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *